আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শোক ও শ্রদ্ধায় নরসিংদীতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

খাসখবর প্রতিবেদক:

শোক ও শ্রদ্ধায় নরসিংদীতে শহীদ বুদ্ধিজীবীদের স্বরণ করেছে নরসিংদীবাসী। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসে উপলক্ষে সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত একযোগে জেলার ৬টি উপজেলার সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

জেলা শহরের কোর্ট রোডের সার্কিট হাউজের সামনে থেকে সদর উপজেলা মোড় পর্যন্ত জেলা প্রশাসক ড. বদিউল আলমের নেতৃত্বে প্রদীপ প্রজ্জ্বলনে অংশগ্রহণ করেন পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান ও বীরমুক্তিযোদ্ধা নেতৃবৃন্দসহ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা প্রদীপ প্রজ্জ্বলনে অংশগ্রহণ করেন।

এসময় নীরবতা পালন করে শহীদদের প্রতি শ্রদ্ধা ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

একই সময়ে জেলার সকল উপজেলায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান প্রদীপ প্রজ্জ্বলনে অংশ নেন। এর আগে সকালে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকালে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা হয় জেলা প্রশাসক কার্যালয়ে। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা করা হয়।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নরসিংদীর বিভিন্ন উপজেলা ও থানা প্রতিনিধিরা জানায় :

মাধবদী: মাধবদী পৌরপরিষদ মাধবদী শহর আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। ১৯৭১ সালের এই দিনে বিজয়ের প্রাক্কালে বাংলাদেশকে মেধাশূন্য করতে দেশমাতৃকার শ্রেষ্ঠ সন্তানদের নৃশংসভাবে হত্যা করা হয়। জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে আজ সন্ধ্যায় মাধবদী পৌর ভবনের সামনে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্জলন ও এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় মাধবদী পৌরসভার প্যানেল মেয়র-১ শেখ ফরিদ, মাধবদী থানা সেচ্ছাসেবক লীগের আহবায়ক সমীর দেবনাথ, যুগ্ম আহবায়ক মোজাম্মেল মিয়া, কাউন্সিলর দেলোয়ার হোসেন, মাধবদী পৌরসভা ৪ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি খবির উদ্দিন তালুকদার, মাধবদী থানার পুলিশ কর্মকর্তা, পৌর সচিব, পৌর কর্মকর্তা কর্মচারী, পৌর আওয়ামীলীগও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রায়পুরা : রায়পুরায় যথাযথ মর্যাদা নানান কর্মসূচিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে উপজেলা হলরুমে আলোচনা সভা এবং সন্ধ্যায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করা হয়।
সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়লা কানিজ লাকি। আরও ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শফিকুল ইসলাম। উপজেলা মুক্তিযোদ্ধা ফোরামের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো নজরুল ইসলাম প্রমুখ। এ সময় মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থী নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ