আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পথনাটক “করোনা কান্ড” এর প্রথম মঞ্চায়ন

ইতি বর্মণ

অবশেষে মঞ্চে পর্দা উঠালেন মুক্তধারা নাট্য সম্প্রদায়ের ৩৫ তম প্রযোজনা পথনাটক “করোনা কান্ড”। শনিবার (১১ ডিসেম্বর) বিকেলে নরসিংদী রেলওয়ে স্টেশনের পাশে খোলা মাঠে নাটকটির উদ্ধোধনী  মঞ্চায়ন অনুষ্ঠিত হয় । প্রায় ২০ মিনিট ব্যাপ্তির এই নাটকে নাট্যদলটির দশজনের অধিক কলাকুশলী তাদের অভিনয়ের নৈপুন‍্যতা মেলে ধরেন উপস্থিত দর্শকদের সামনে।

নাট্যকার হাসান মাহমুদ সনেট’র রচনায় নাটকটি নির্দেশনা ছিলেন, নরসিংদী জেলা শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের নাট্য প্রশিক্ষক জহিরুল ইসলাম মৃধা । নাটকটি আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং সার্বিক ব্যাবস্থাপনায় ছিলো নরসিংদী জেলা শিল্পকলা একাডেমি ।

নাটকে দেখা যায়, গ্রামের একটা চায়ের দোকান । করোকালীন সময়ে সেই চায়ের দোকানে বিভিন্ন বয়সের, বিভিন্ন পেশার, ভিন্ন ভিন্ন মতের লোকের সমাগম হয়। কেউ কেউ করোনাকে সরকারের তালবাহানা বলে আখ্যায়িত করে, কেউ আবার এটিকে শহুরীয় কারবার বলে মন্তব্য করে। আবার কেউ কেউ করোনার সাথে ধর্মের মিল খুজছেন। করোনা নিয়ে তাদের একেকজনের ভাবনা এবং বিশ্বাসকে পুঁজি করে এগুতে থাকে নাটকের গল্প।

নাটকটির রচয়িতা মুক্তধারা নাট্য সম্প্রদায়ের সাধারন সম্পাদক হাসান মাহমুদ সনেট বলেন, করোনাকালীন সময়ে করোনাকে নিয়ে আমাদের সমাজে বিশেষ করে গ্রামাঞ্চলগুলোতে যেসব অবিশ্বাস বা ভ্রান্ত ধারনা ছিলো তা তুলে আনার চেষ্টা করেছি এই নাটকে।

নাটকটির নির্দেশক জহিরুল ইসলাম মৃধা বলেন, এই পথনাটকটি মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে সারাদেশের ৩০০ টি নাট্যদলের পরিবেশনার অংশ হিসেবে আজ আমাদের প্রথম মঞ্চায়ন হলো । আগামী ১৬ ডিসেম্বর নরসিংদী সরকারি কলেজে ও ১৭ ডিসেম্বর নরসিংদী পৌরসভার সামনে আমাদের আরও দুটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ