আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বাবুরহাটের অগ্নিকাণ্ডে ৩০ দোকান ভষ্মিভূত

হাফিজুর রহমান

প্রাচ‍্যের ম‍্যানচেষ্নটার খ‍্যাত রসিংদীর শেখেরচর বাবুরহাটে পাইকারি কাপড়ের বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৩০টি দোকান পুড়ে ছাই হয়ে যায়। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছেন ব্যবসায়ি মালিকরা।

মঙ্গলবার (২ নভেম্বর) বিকাল সোয়া ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের সুত্রপাত ঘটে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮ ইউনিট একযোগে কাজ করে সন্ধ্যা পৌনে ৬টার দিকে আগুন নেভাতে সক্ষম হয়।

এ অগ্নিকান্ডে প্রায় ৩০টি কাপড়ের দোকান ভস্মীভূত হয়েছে বলে জানান, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকার সহকারি পরিচালক মোঃ আব্দুল হালিম। তবে তাৎক্ষণিকভাবে এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি তিনি।

প্রত্যক্ষদর্শী ও দোকান মালিকরা জানান, এ বাজারের সুইপারপট্টি সংলগ্ন একটি শাড়ির দোকানে প্রথমে আগুনের ধোয়া দেখতে পায়। ওই দোকানটি তালাবদ্ধ ছিলো, বাহির থেকে কিছু বুঝা যাচ্ছিলো না। পরে মুহুর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা বেড়ে যায় এবং পার্শ্ববর্তী দোকানগুলোতে তা ছড়িয়ে পড়ে। পরে আশপাশে লোকজন আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়। খবর পেয়ে আগুন নেভাতে ফায়ার সার্ভিসের দল এসে যুক্তহয়।

আগুনে ক্ষতিগ্রস্ত শাহাদ শাড়ী বিতান’র দোকান মালিক এইচ এম শফিকুল ইসলাম জানান, তার দোকানটিতে শাড়ি, লুঙ্গি, থ্রী পিসসহ পাইকারি কাপড় বিক্রি করতেন তিনি। আগুনের পুড়ে তার ব্যাপক ক্ষতি হয়ে গেছে।

অন্যান্য ব্যবাসায়িরা জানান, বৃহত্তর পাইকারি কাপড়ের বাজার বাবুরহাটে অগ্নিকান্ডের ঘটনায় দ্রুত আগুন নেভানোর জন্য কোন ব্যবস্থা নেই।গলিগুলো সরু হওয়ায় বাজারের অলিগলিতে ফায়ার সার্ভিসের কোন গাড়ি প্রবেশ করতে পারে না। একদিকে যাতায়াত ব্যবস্থা অন্যদিকে পানি সংকট থাকায় আগুনের ঘটনা ঘটলেই ব্যাপক ক্ষতি হয়ে যায়। এ বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষে নজর দেওয়া উচিত বলে মনে করেন বাজারের ব্যবসায়ী মহল।

তাই আগুন নিয়ন্ত্রণসহ ব্যবসায়ীদের সার্বিকভাবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে গলিগুলো প্রশস্ত করাসহ পানির অপ্রতুলতা দূর করতে শেখেরচর বাজার বণিক সমিতিসহ উধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ