আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীতে সড়ক ও জনপদ বিভাগের উচ্ছেদ অভিযান

মাজহারুল ইসলাম রাসেল

নরসিংদীতে ঢাকা সিলেট মহাসড়কের পাশে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। বৃহস্পতিবার বিকেল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত তিন ঘন্টা ব্যাপী নরসিংদী শহরের ভেলানগর (জেলখানা মোড়) হতে ইটাখোলা বাসস্ট্যান্ড পর্যন্ত এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

জানা যায় নরসিংদীতে ঢাকা সিলেট মহাসড়কের পাশে সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে অবৈধ স্থাপনা গড়ে দোকান পাট বসিয়ে অর্থনৈতিকভাবে ফায়দা লুটছে এলাকার কতিপয় ব‍্যক্তিগণ। কিছুদিন পরপর সড়ক ও জনপদ বিভাগ এই উচ্ছেদ অভিযান চালালেও পুনরায় দোকানপাট বসিয়ে অর্থনৈতিকভাবে ওই ফায়দা লুটে নেয় কতিপয় ব্যক্তিরা। ফলে এই উচ্ছেদ অভিযানের উদ্দেশ‍্য বার বার ব্যর্থতায় পরিনত হয়।

এলাকাবাসী জানায়, উচ্ছেদ অভিযানে অস্থায়ী স্থাপনা কাঁচা ঘর উচ্ছেদ করা হলেও কোন অদৃশ‍্য কারণে স্থায়ী স্থাপনা দালান কোঠাগুলোর একটিও উচ্ছেদের আওতায় আনা সম্ভব হয়নি কর্তৃপক্ষের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক এলাকাবাসী জানায় এর আগে প্রায় দীর্ঘ দুই বছর আগে এই উচ্ছেদ অভিযান চালায় সড়ক ও জনপদ বিভাগ। অভিযানের পরপরই আবার নতুন করে স্থাপনা গড়ে তোলে এলাকার কতিপয় চিহ্নিত ব্যক্তিরা। সে সময় ওই দপ্তরে কর্তা ব‍্যক্তিরা ঘুমিয়ে ছিল। ওই সময় তাদেরকে বাধা দিলে বা সার্বক্ষনিক মনিটরিংয়ে রাখলে এই স্থাপনাগুলো গড়ে তুলতে পারতনা, আর আজকে এই উচ্ছেদ অভিযানও চালাতে হতো না।

অপর এক এলাকাবাসী জানায় চোর পুলিশ খেলা আমরা আর কতদিন দেখবো। একদিকে উচ্ছেদ অভিযান চালায় কর্তৃপক্ষ ঠিক এর পেছন দিয়েই আবারও অবৈধ স্থাপনা গড়ে তোলে এলাকার চিহ্নিত ব্যক্তিরা। এর অবসান হওয়া দরকার।

উচ্ছেদ অভিযানের আওতায় পড়া ভেলানগর জেলখানা মোড়স্থ কাঁচাবাজারের এক ব্যবসায়ী বলেন, কিছুদিন পর পর এই উচ্ছেদ অভিযান আমাদের মত গরিব মানুষের পেটে লাথি মারা ছাড়া আর কিছুই নয়। আমাদের বসার মত নির্দিষ্ট একটা জায়গা করে দিলে আমরা সেখানেই দোকান খুলে বসতে পারি। আজ যেই মাত্র দোকান খুলে বসেছি, আর তখনই এই এই উচ্ছেদ অভিযান। বেচা বিক্রি না হলে আমরা খাব কি?

নরসিংদী সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হামিদুল ইসলাম এই উচ্ছেদ অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, মহাসড়কের পাশে রাস্তা মানুষের চলাচলের সুবিধার জন্য এবং যানজট মুক্ত করতে নরসিংদী জেলা প্রশাসকের নির্দেশক্রমে আমাদের এই উচ্ছেদ অভিযান। আজ থেকেও উচ্ছেদ অভিযান শুরু হয়েছে এবং তা চলমান থাকবে। আজ বৃহস্পতিবার ভেলানগর কাচাঁ বাজার থেকে ইটাখোলা বাসস্ট্যান্ড পর্যন্ত মহাসড়কের পাশ্ববর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পর্যায়ক্রমে মাধবদী থেকে ভৈরবের আগে নরসিংদীর সীমান্ত পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলমান থাকবে।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ