আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীতে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা

খাসখবর প্রতিবেদক

অপ্রতিরোধ্য উন্নয়ন অভিযাত্রায় অগ্রসরমান বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে ‘মডেল এসডিজি রাষ্ট্র’ এবং ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’-এ রূপান্তরের জন্য সর্বস্তরের অংশীজনের প্রযুক্তিগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক জীবনকে আরও সহজ ও সমৃদ্ধ করে গড়ে তুলতে নরসিংদীতে দুই দিনব‍্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হবে। ও ১৭ নভেম্বর নরসিংদী শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে বুধবার (১৬ নভেম্বর) শুরু হয়ে দুইদিনে এ মেলা চলবে বুধবার (১৭ নভেম্বর) পর্যন্ত বলে জানান জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে সোমবার (১৪ নভেম্বর) নরসিংদী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মোঃ হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ হুমায়ূন কবীর শাহ, সাবেক সভাপতি নিবারণ রায়, সাবেক কোষাধ্যক্ষ হলধর দাস প্রমুখ।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আব্দুল্লাহ আল জাকির সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নরসিংদীতে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রায় অর্ধশত সাংবাদকর্মী।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেন, ডিজিটাল উদ্ভাবনী মেলায় বিষয় ভিত্তিক ৪টি পৃথক প্যাভিলিয়ন স্থাপন করা হবে।

প্যাভিলিয়ন-১: উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ,
প্যাভিলিয়ন-২: ডিজিটাল সেবা
প্যাভিলিয়ন-৩: হাতের মুঠোয় সেবা এবং
প্যাভিলিয়ন-৪: শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান।

বিশেষ আকর্ষণ হিসেবে এসকল নিয়মিত কার্যক্রম ছাড়াও মেলায় অংশগ্রহণকারী শিশু কিশোর ও তরুণ প্রজন্মের জন্য নরসিংদী জেলা প্রশাসনের পক্ষ থেকে কিছু বিশেষ আকর্ষণ থাকবে বলে জানান।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো; বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর হতে আগত ভ্রাম্যমান মহাকাশ জাদুঘর, মিউজুবাস ও ৪-ডি মুভিবাস, মেলা প্রাঙ্গনে স্থাপিত মঞ্চ হতে ড্রোন শো ও রোবট শো, মেলায় স্থাপিত লাইব্রেরি হতে বিজ্ঞানভিত্তিক বই পাঠ, সমগ্র মেলা প্রাঙ্গণব্যাপী ফ্রি ওয়াইফাই জোন, সরাসরি ডিজিটাল কুইজ প্রতিযোগিতা। এছাড়া আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিতব্য আইসিটি বিভাগের অনলাইন কুইজ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন সুবিধা মেলা প্রাঙ্গন হতে বিনামূল্যে প্রদান করা হবে।

ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব করে গড়ে তোলার লক্ষ্যে নরসিংদী জেলা প্রশাসনের আয়োজনে ডিজিটাল উদ্ভাবনী মেলাকে সফল সার্থক ও অংশগ্রহণমূলক করে তুলতে তিনি সকলকে আহবান জানান।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ