আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নরসিংদীতে “কমিউনিটি পুলিশিং ডে” পালিত

বিল্লাল হোসেন খান

‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র শান্তি-শৃংখলা সর্বত্র’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নরসিংদীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে “কমিউনিটি পুলিশিং ডে-২০২২” পালিত হয়েছে। শনিবার (২৯ অক্টোবর) নরসিংদী জেলা পুলিশের আয়োজনে দিবস পালন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ পুলিশের সকল ইউনিটের ন্যায় নরসিংদী জেলা পুলিশও শনিবার “কমিউনিটি পুলিশিং ডে-২০২২” পালন করে।

দিনটি উপলক্ষে নরসিংদী জেলা পুলিশের পক্ষ থেকে যে সকল কর্মসূচি পালন করা হয় সেগুলোর মধ‍্যে রয়েছে, বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন, বর্ণাঢ্য র‍্যালি, দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

দিবসটি উপলক্ষ্যে সকালে নরসিংদী জেলা পুলিশের আয়োজনে পুলিশ লাইনস্ মাঠে বেলুন উড়িয়ে “কমিউনিটি পুলিশিং ডে-২০২২” এর শুভ উদ্বোধন করেন পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, পিপিএম।

পরে কমিউনিটি পুলিশ সদস্যদের ও এলাকার সর্বস্তরের মানুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‍্যালিটি পুলিশ লাইনস্ মাঠ হতে ঢাকা-সিলেট মহাসড়ক পর্যন্ত প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ লাইনস্ মাঠে এসে শেষ হয়।

র‍্যালি শেষে দিবসটি উপলক্ষ্যে পুলিশ লাইনস্ ড্রিল সেডে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, পিপিএম এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, নরসিংদী জেলা কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি ড. মশিউর রহমান মৃধা, সাধারণ সম্পাদক আলহাজ্ব পীরজাদা মোহাম্মদ আলী, জেলা সেক্টর কমান্ডারস্ ফোরাম ৭১’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালিব পাঠান, নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মোঃ হাবিবুর রহমান, জেলা হিন্দু-বৌদ্ধ-খৃস্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যক্ষ অহিভূষণ চক্রবর্তী।

এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশের ঊর্ধবতন কর্মকর্তাগণ এবং কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সভায় পুলিশ এবং জনগণের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সামাজিক অপরাধ- ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, মাদক, এসিড নিক্ষেপ, শিশু অপহরণ, নারী ও শিশু পাচার, বাল্য বিবাহ, ইভটিজিং এবং সন্ত্রাস দমন ও প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে। কার্যকরী কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ ও জনতার মাঝে দূরত্ব কমিয়ে কিভাবে জনবান্ধব পুলিশিং নিশ্চিত করা যায় সে বিষয়েও অলোকপাত করা হয়।

পরে কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো বেগবান ও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে জেলার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (CPO) হিসেবে নরসিংদী মডেল থানার এসআই (নিঃ)/মোঃ শাহীন, এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং মেম্বার (CPM) হিসেবে পলাশ থানা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি আব্দুল আলী’ র মাঝে পুরস্কার বিতরণ করেন পুলিশ সুপার, কাজী আশরাফুল আজিম।

উল্লেখ‍্য পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করে আসছে। এর ধারাবাহিকতায় কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো বেগবান ও গতিশীল করার জন্য প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার সারাদেশে “কমিউনিটি পুলিশিং ডে” পালিত হয়ে আসছে।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ