আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

না ফেরার দেশে বীর মুক্তিযোদ্ধা মেজবাহ উদ্দিন ভূঁইয়া ইরান

 

মো. শাহাদাৎ হোসেন

নরসিংদী জেলা বিএনপি’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজবাহ উদ্দিন ভূইয়া ইরান আর নেই। রবিবার সন্ধ্যা সোয়া ৭ টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি)।

মৃত্যুকালে এই নেতার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, এক কন্যা, আত্মীয়-স্বজনসহ অনেক গুণগ্রাহী রেখে যান।

জানা যায়, মেজবাহ উদ্দিন ভূইয়া ইরান দীর্ঘদিন ধরে তিনি ক‍্যান্সার রোগে আক্রান্ত হয়ে অসুস্থ ছিলেন। গত ১০-১২ দিন পূর্ব শারিরীক অবস্থার অবনতি হলে তাকে রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় রবিবার সন্ধ‍্যায় মৃত‍্যূবরণ করেন তিনি।

নরসিংদীবাসীর কাছে তিনি ইরান ভাই হিসেবে পরিচিত ছিল। ভিন্ন ধারার রাজনীতিতে বিশ্বাসী মেজবাহ উদ্দিন ভূইয়া ইরান ছিলেন নরসিংদীর রাজনৈতিক অঙ্গণে একজন উজ্জ্বল নক্ষত্র। রাজনীতির পাশাপাশি তিনি সব সময় বিভিন্ন সামাজিক কাজে সম্পৃক্ত ছিলেন।

ধনাঢ্য পরিবারের সন্তান হয়েও তিনি অতি সাধারণ জীবনযাপন করতেন। ছোটবেলায় নিজেকে একজন ক্রিকেটার হিসেবে গড়ে তোলেন। তিনি জেলার একজন নামীদামি ক্রিকেটারের পাশাপাশি একজন দক্ষ ক্রীড়া সংগঠকও ছিলেন। তিনি নরসিংদী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা রেড ক্রিসেন্টের সভাপতির দায়িত্বও পালন করেছেন।

ছাত্র জীবন থেকে মেজবাহ উদ্দিন ভূইয়া ইরান রাজনীতিতে সম্পৃক্ত হন। তিনি নরসিংদী কলেজ ছাত্রসংসদে ১৯৭২-৭৩ শিক্ষাবর্ষ সাধারণ ছাত্রছাত্রীদের ভোটে ভিপি নির্বাচিত হন। মেজবাহ উদ্দিন ভূইয়া ইরান ১৯৭১ সালে দেশমাতৃকার টানে মহান মুক্তি যুদ্ধে অংশ নিয়ে দেশকে স্বাধীন করতে ভূমিকা রেখে ছিলেন।

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়বাদী দল ( বিএনপি) গঠন করলে তিনি বিএনপিতে যোগ দেন এবং নরসিংদী জেলা বিএনপি’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।১৯৮৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে  তিনি নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন ।

মসজিদ, মাদ্রাসা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে তিনি সব সময় কাজ করে গেছেন। ১৯৮১ সালে নরসিংদী কলেজ ও ব্রাহ্মন্দী কলেজিয়েট স্কুলকে সরকারীকরণে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি ব্রাহ্মন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালায় পরিচালনা কমিটির আমৃত্যু সভাপতি ছিলেন।

মেজবাহ উদ্দিন ভূইয়া ইরানের মৃত্যুতে নরসিংদীবাসী হারিয়েছে তাদের প্রিয় নেতাকে হারিয়েছে একজন অভিভাবককে । বীর মুক্তিযোদ্ধার মৃত‍্যূতে নরসিংদীবাসীর মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

সোমবার বাদ যোহর নরসিংদী সরকারি কলেজ মাঠে জানাজা শেষে গাবতলী কবরস্থানে দাফন করা হবে বলে মরহুমের পরিবারের পক্ষ থেকে জানানো হয়।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ