আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদী জেলা পরিষদ নির্বাচনে ৩ টি পদে ৩৪ জনের মনোনয়নপত্র দাখিল

মানাবেন্ড রায়

নরসিংদীতে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে চেয়ারম্যান পদে ৫জন, ৬ টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ১৮জন ও ২টি সংরক্ষিত মহিলা ওঢ়ার্ডে ১১জনসহ মোট ৩৪জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেয়। এদের মধ‍্যে সাধারণ ওয়ার্ডে সদস‍্য পদে ২ নং ওয়ার্ডে সদস‍্য পদে একজন মাাত্র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

চেয়ারম‍্যান পদে মনোনয়নপত্র জমা দেওয়া ৫ জন প্রার্থী হলেন, আওয়ামী লীগ দলীয় মনোনয়ন প্রাপ্ত, বর্তমান প্রশাসক আব্দুল মতিন ভূঁইয়া, এছাড়া অন‍্যরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাদের প্রার্থীতা দাখিল করেছেন তারা হলেন, মনির হোসেন ভূঁইয়া, লায়লা কানিজ, মো. জলিল সরকার ও সৈয়দ মাহমুদ জামান লিটু।

এর আগে গত ২৩ আগস্ট নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ দেশের জেলা পরিষদগুলোর দ্বিতীয় নির্বাচনের তফসিল ঘোষণা দেন।

তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণ ১৭ অক্টোবর।

২০০০ সালে তৎকালীন সরকার নতুন করে জেলা পরিষদ আইন প্রণয়ন করে। এরপর জোট সরকারের আমলে এনিয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। পরে ২০০৯ সালে আওয়ামীলীগ সরকার পুনরায় ক্ষমতায় আসার পর ২০১১ সালে প্রশাসক নিয়োগ দিয়ে জেলা পরিষদ পরিচালনা করে। এরপর প্রথমবারের মতো স্থানীয় এই সরকারে নির্বাচন হয় ২০১৬ সালের ২৯ ডিসেম্বর।

ওই নির্বাচনে ক্ষমতাশীন আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নরসিংদী জেলা পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম‍্যান হন তৎকালীন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক প্রয়াত এড. আসাদুজ্জামান। চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার ঠিক এক মাসের মাথায় তার মৃত‍্যূ হয়। পরর্বতীতে উপনির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে চেয়ারম‍্যান নির্বাচিত হন তৎকালীন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মতিন ভূঁইয়া। এবার তিনি দলীয় মনোনয়ন পেয়ে চেয়ারম‍্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছে।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ