আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীতে সাড়ে ৩ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন-এ ক্যাপসুল

মাজহারুল ইসলাম রাসেল

নরসিংদীতে ৩ লাখ ৬৩ হাজার ৭৮৬ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে প্রস্তুত রয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হওয়া ৪ দিনব্যাপী ভিটামিন “এ” ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করতে এক হাজার ১৮টি কেন্দ্রের মাধ্যমে ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে জেলা স্বাস্থ্য বিভাগের ৫ হাজার ৮৭৯ জন স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হয়েছেন বলে জানান সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম।

জাতীয় ভিটামিন “এ” ক্যাম্পেইন সফল করতে বুধবার (৮ ডিসেম্বর) সিভিল সার্জন কার্যালয়ে জেলা পর্যায়ে সাংবাদিকদের অংশগ্রহণে এক অরিয়েন্টেশন সভায় তিনি এ তথ্য জানান।

অরিয়েন্টেশন সভায় সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম জানান, জাতীয় ভিটামিন “এ” ক্যাম্পেইন অন্যান্য বছর একব্যাপী চললেও কোভিড পরবর্তী সময়ে এবার তা চলবে ৪ দিনব্যাপী।

তিনি জানান, এবছর জেলায় ৬ মাস বয়স থেকে এক বছর বয়সী ৩৭ হাজার ৮০১ শিশুকে (এক লাখ আই ইউ ক্ষমতা সম্পন্ন) নীল ক্যাপসুল এবং এক বছর বয়স থেকে ৫ বছর বয়সী ৩ লাখ ২৫ হাজার ৯৮৫ শিশুকে (২ লাখ আই ইউ ক্ষমতা সম্পন্ন) লাল ক্যাপসুলসহ মোট ৩ লাখ ৬৩ হাজার ৭৮৬ শিশুকে এক হাজার ১৮টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। আর এর জন্য জেলা স্বাস্থ্য বিভাগের ৫ হাজার ৫৪১ জন স্বাস্থ্যকর্মী কাজ করবে তাদেরকে মনিটরিং করবে ৩৩৮ জন সুপারভাইজার।

নরসিংদী জেলায় জাতীয় ভিটামিন “এ” ক্যাম্পেইন সফল করতে এলাকায় এলাকায়, জুম্মার নামাজের সময় ঈমামদের মাধ্য বয়ান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দ্বারা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অবহিত করণসহ ইতোমধ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

সিভিল সার্জন ডা. নূরুল ইসলাম’র সভাপতিত্বে অরিয়েন্টেশন সভায় বক্তব্য রাখেন নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবীবুর রহমান, সাধারণ সম্পাদক হুমায়ন শাহ, ও জেলা তথ্য কর্মকর্তা নাসিমা খানম।

এসময় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার সঞ্জয় কুমার। তার প্রেজেন্টেশনে ভিটামিন-এ এর অভাবে শিশুদের কিকি সমস্যা হতে পারে তা তুলে ধরা হয়। উন্মুক্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন নরসিংদী প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য এড. আব্দুল হান্নান, নরসিংদী জেলা রিপোর্টার্স ক্লাবের সিনিয়র সহ সভাপতি মো: শাহাদাৎ হোসেন রাজু ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ