আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীতে প্রয়াত মেয়র লোকমান এর মৃত্যুবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক

নরসিংদীর জননন্দিত মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রয়াত লোকমান হোসেনের ১২তম মৃত্যুবার্ষিকী পালন করেছে তার পরিবার, নরসিংদীর সাধারণ জনতা, লোকমান সংগ্রাম পরিষদ এবং জেলা ও শহর আওয়ামী লীগসহ সকল অঙ্গ সংগঠনের নেতা-কর্মী বুধবার (১ নভেম্বর) শহীদ লোকমান হোসেনের প্রতি পরম শ্রদ্ধা ও ভালবাসায় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিনটি পালন করেছে।

মেয়র লোকমান হোসেন তার মেধা ও কর্মদক্ষতা দিয়েই অর্জন করেছেন দেশসেরা মেয়রের সম্মান । দেশসেরা মেয়র হিসেবে তিনি পর পর দুইবার স্বর্ণপদক লাভ করেন।

কর্মসূচি গুলোর মধ্যে রয়েছে ভোরে বাদ ফজর পৌর কবরস্থানে কোরআন তেলওয়াত। সকাল ৮টায় শহরের শালিধাস্থ পৌর কবরস্থানে প্রয়াত মেয়র লোকমান হোসেরের সমাধিতে পুষ্পস্তবক অপর্ণ ও শ্রদ্ধা নিবেদন করেন নরসিংদী জেলা, শহর, সদর থানা, মাধবদী থানা আওয়ামী লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও বিভিন্ন সামাজিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ শহীদ লোকমান হোসেনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল সাড়ে ৯ টায় মেয়র লোকমান সংগ্রাম পরিষদের উদ্যোগে নতুন বাসস্ট্যান্ড এলাকায় নরসিংদী পৌরসভার উন্নয়নের রূপকার সাবেক মেয়র জনবন্ধু লোকমান হোসেনের ১২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও গণভোজ অনুষ্ঠিত হয।

বেলা ১১টায় নরসিংদী পৌরসভার উন্নয়নের রূপকার দুই বার স্বর্ণপদক প্রাপ্ত জননন্দিত প্রয়াত মেয়র লোকমান হোসেন স্মরণে নরসিংদী পৌর পরিষদের পক্ষ থেকে আলোচনা সভা, দোয়া ও গণভোজ অনুষ্ঠিত হয়। নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চুর সভাপতিত্বে আলোচনা সভায় শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দৃষ্টি প্রতিবন্ধি নারী-পুরুষের হাতে সাদাছড়ি নরসিংদী জেলা আওয়ামী লীগের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র কামরুজ্জামান কামরুল। নরসিংদী পৌর পরিষদের পক্ষ থেকে চলাচলের সুবিদার্থে ৫০ জন দৃষ্টি প্রতিবন্ধি নারী-পুরুষের সাদাছড়ি বিতরণ করা হয়।

বেলা ১২ টায় নরসিংদী জেলা ও শহর আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে জনবন্ধু লোকমান হোসেনের ১২ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের আলোচনা সভা, দোয়া ও গণভোজ অনুষ্ঠিত হয়।এর আগে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থিত স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দলীয় নেতাকর্মীরা।

এছাড়াও মেয়র জনবন্ধু লোকমান হোসেনের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে নরসিংদী শহরের ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খায়রুল ইসলামের উদ্যোগে এলাকার গরিব, হত দরিদ্র ও অসহা মানুষদের বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ঔষধ বিতরণ করা হয়।এছাড়া শহরের বিভিন্ন ওয়ার্ডে মিলাদ ও গণভোজ অনুষ্ঠিত হয়।

দিনব‍্যাপী আয়োজিত অনুষ্ঠানগুলোতে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ আলী, ১নং যুগ্ম সাধারণ সম্পাদক ও শহর আওয়ামী লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল, নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চু, মাধবদী পৌরসভার মেয়র মোশাররফ হোসেন প্রধান মানিকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এদিকে প্রয়াত মেয়র লোকমান হোসেনের ১২তম মৃত‍্যূবার্ষিকী উপলক্ষে ৫ দিনের কর্মসূচী ঘোষণা করেছে জনবন্ধু লোকমান হোসেন ফাউন্ডেশন। কর্মসূচীর মধ্যে রয়েছে রক্তদান, খাবার বিতরণ, আলোচনা সভাসহ অন্যান্য কার্যক্রম।
উল্লেখ‍্য, নরসিংদীর পৌরসভার জননন্দিত মেয়র লোকমান হোসেন জেলার রায়পুরা উপজেলার পলাশতলী ইউনিয়নের মেঝেরকান্দি গ্রামের শাহ্ নেওয়াজ ভূঁইয়ার ছেলে। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রজীবনেই বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। পরে নরসিংদী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক থাকাকালীন সময়ে ২০০৪ সালে প্রথমবারের মতো নরসিংদী পৌরসভা নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। নরসিংদী পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর পৌর শহরের সংস্কার ও অবকাঠামোগত ব্যাপক উন্নয়নের ফলে আধুনিক শহরের রূপ পায় নরসিংদী পৌরসভা। তার এই সংস্কার ও উন্নয়ন মূলক কাজের জন্য মেয়র লোকমান হোসেন দেশসেবা মেয়র হিসেবে সম্মাননা লাভ করেন।
দেশসেরা মেয়র হওয়ার সম্মাননা হিসেবে পর পর দুইবার তিনি স্বর্ণপদক লাভ করেন। পৌর শহরের বিভিন্ন উন্নয়নে ব্যাপক জনপ্রিয়তা পান, পান জনবন্ধু থেতাব। ব্যাপক জনপ্রিয়তায ২০১১ সালের পৌর নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে তিনি দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন। দ্বিতীয়বার মেয়র নির্বাচিত হওয়ার মাত্র আট মাসের মাথায় ২০১১ সালের ১ নভেম্বর সন্ধ্যায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় তাকে।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ