আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীতে নয় দিনের ব্যবধানে আবারো ভুল চিকিৎসায় মৃত্যুর অভিযোগ

মানাবেন্ড রায়

নরসিংদীতে মাত্র নয় দিনের ব্যবধানে আবারো ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। জেলা শহরের হলি ক্রিসেন্ট হাসপাতাল নামে একটি প্রাইভেট হাসপাতালে ডাক্তার ও নার্সদের বিরুদ্ধে এই ভুল চিকিৎসার অভিযোগ উঠে। মঙ্গলবার বেলা ১১ টার দিকে শহরের লোকমান চত্বরস্থ হলি ক্রিসেন্ট হাসপাতালের সামনে করা এক মানববন্ধনে ভুল চিকিৎসায় মারা যাওয়া নবজাতকের স্বজনেরা এ অভিযোগ করেন। মানববন্ধন শেষে নবজাতকের স্বজনরা হাসপাতালটিত হামলা চালিয়ে ভাংচুরের চেষ্টা চালায়।

মানববন্ধনে মৃত‍্যূ হওয়া শিশুর স্বজনেরা জানায়, হলি ক্রিসেন্ড হাসপাতালটির ডাক্তার ও নার্সদের গাফিলতির কারনে গত ৪ জুন ঢাকা প্রাইভেট হাসপাতালে শিশুটিকে নেওয়া হলে কর্তব‍্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। ফুটফুটে ওই নবজাতকের মৃত্যুর জন‍্য নরসিংদীর হলি ক্রিসেন্ট হাসপাতালের কর্তব‍্যরত ডাক্তার ও নার্সদের ভুল চিকিৎসা, খামখেয়ালিপনা ও কর্তব‍্যের প্রতি অবহেলাকেই দায়ী করেন স্বজনরা।

মানববন্ধনে স্বজনেরা জানায় সদ্য জন্ম নেওয়া শিশুকে ভুল চিকিৎসা দেওয়ায় এবং কর্তব‍্যের প্রতি অবহেলা করায় ওই নবজাতকের মৃত‍্যূ হয়।। নবজাতকের শরীরের দেওয়া স্যালাইনটি
কয়েক দীর্ঘ সময় ধরে শরীরে যাওয়ার কথা বলা হলেও তা তাড়াহুড়ো করে দুই ঘন্টার মধ্যে তার শরীরের প্রবেশ করানো হয়। নির্দিষ্ট সময়ের চেয়ে অতি দ্রুত স‍্যালাইন প্রবেশের একপর্যায়ে শিশুটি অতিরিক্ত চাপ নিতে না পেরে মুখ থেকে বমি ও শরীরে কাঁপুনি শুরু হয়। এ অবস্থায় শিশুকে দ্রুত ঢাকা নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। জন্মের কয়েক ঘন্টার মধ‍্যেই পৃথিবী থেকে বিদায় নিতে হয় ওই নবজাতককে।

এঘটনায় সাথে জড়িত ডাক্তার ও নার্সদের দ্রুত সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়। মানববন্ধন শেষে নিহতের স্বজনেরা উত্তেজিত হয়ে হাসপাতালে হামলা চালিয়ে ভাংচুরের চেষ্টা চালালেও পুলিশের শক্ত অবস্থানের কারণে তাদের সে চেষ্টা ব‍্যর্থ হয়।

নিহত নবজাতকের মৃত্যুর ঘটনায় হলি ক্রিসেন্ড হাসপাতাল কতৃপক্ষ দায়সারা মনোভাব দেখাচ্ছে বলে দাবী করেন মারা যাওয়া ওই শিশুর বাবা।

এ ব‍্যাপারে নরসিংদীর সিভিল ডা. মো. নূরুল ইসলাম বলেন. নবজাতকের মৃত‍্যূর ঘটনা ৩ সদস‍্যের একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত কমিটির দেওয়া রিপোর্টের ভিত্তিতে হাসপাতাল কতৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য, গত ২৭ মে শহরের মেরি স্টপ ক্লিনিক ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অপর একটি অভিযোগ উঠেছিল। এর ঠিক ৯ দিন পর শহরের হলি ক্রিসেন্ট হাসপাতাল বিরুদ্ধে ভুল চিকিৎসার এ অভিযোগ ওঠে।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ