আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

গভীর শ্রদ্ধা ও ভালবাসায় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শহীদের স্মরণ

মাজহারুল ইসলাম রাসেল

নরসিংদীতে গভীর শ্রদ্ধা ও ভালবাসায় বুদ্ধিজীবি দিবসে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে ৭১’র ১৪ ডিসেম্বর পাকিস্তানি হায়নাদের হাতে নিহত হওয়া সেই সকল শহীদদের স্মরণ করেছেন জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

শহীদ বুদ্ধিজীবি দিবস পালন উপলক্ষে মঙ্গলবার  (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় জেলার ৬টি উপজেলায় একযোগে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা স্ব স্ব দপ্তরের সামনে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালন করেন।

ঘড়ির কাটায় যখন সন্ধ‍্যা ৬ টা ১৫ মিনিট ঠিক তখনিই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। বিদ্যুৎ সংযোগ বন্ধ রেখে ডিসি রোডের দু’পাশে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে মোমবাতির নিয়ন আলোয় নীরবতা পালন করে শহীদদের প্রতি শ্রদ্ধা ও তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা প্রশাসক আবু নাইম মোহাম্মদ মারুফ খান’র নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দসহ সাধারণ মানুষ সারিবদ্ধভাবে রাস্তার দু’পাশে মোমবাতি জ্বালিয়ে  ৭১’র সেই শহীদ বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় এ সড়কে সকল প্রকার যান চলাচল বন্ধ রাখা হয়।

পুলিশ সুপার কার্যালয়ের সামনে পুলিশ কর্মকর্তারা সারিবন্ধভাবে দাঁড়িয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সিভিল সার্জন কার্যালয়ের সামনে জেলার স্বাস্থ্য বিভাগে কর্মকর্তা-কর্মচারীরা প্রদীপ প্রজ্জ্বলন বর্মসূচিতে অংশ নেয়।

এছাড়ারও অন্যান্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা তাদের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে অনুরূপ কর্মসূচি পালন করেন।

একই সময়ে জেলার প্রতিটি উপজেলায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচিতে অংশ নেয়।

একই সময় জেলার সুবিধাবঞ্চিত শিশুদের সাংস্কৃতিক সংগঠন ‘বাঁধনহারা’ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রায়েরবাগ বধ্যভূমির ইমেজ থিয়েটার প্রদর্শন করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে। প্রদীপ প্রজ্জ্বলন শেষে জেলা প্রশাসক আবু নাইম মোহাম্মদ মারুফ খান ‘বাঁধনহারা’ ইমেজ থিয়েটার প্রদর্শনী পরিদর্শন করেন।

এর তিনি ঘুরে ঘুরে প্রদীপ প্রজ্জ্বলনে অংশ নেওয়া বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তর, পেশাজীবী ও সামাজিক সংগঠনগুলোর  কর্মকর্তা ও নেতৃবৃন্দের সাথে কুশল বিনিময় করেন।

     এ ক্যাটাগরীর আরো সংবাদ